টাকার অভাবে বাসা ভাড়া নিতে পারছেন না সর্বকনিষ্ঠ মার্কিন এমপি

টাকার অভাবে বাসা ভাড়া নিতে পারছেন না যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসের সদ্য নির্বাচিত সদস্য আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্তেজ।

গত বুধবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি একথা জানান বলে জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা সিএনএন।

আলেক্সান্দ্রিয়া ওকাসিও মার্কিন যুক্তরাষ্ট্রের এবারের মধ্যবর্তী নির্বাচনের সবচেয়ে কম বয়সী প্রতিনিধি। মাত্র ২৯ বছর বয়সেই তিনি আমেরিকার ১২৯ তম কংগ্রেসের নির্বাচিত সদস্য হয়েছেন। তরুণ এ রাজনীতিক ১০ বারের নিম্নকক্ষ সদস্য জো ক্রোলিকে নির্বাচনে হারিয়েছেন।

ওকাসিও-কোর্তেজ জানান, আগামী বছরের জানুয়ারি মাসে নিজ দপ্তরের দায়িত্ব বুঝে পাবেন তিনি। ততদিন পর্যন্ত তিনি কোনও বেতন পাবেন না। আর বেতন না পাওয়া পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে একটা অ্যাপার্টমেন্ট ভাড়া নেয়ার মতো সামর্থ্য নেই তার।

তিনি বলেন, কংগ্রেসের বেশিরভাগ সদস্য সম্পদশালী পরিবারে জন্মেছেন ও বড় হয়েছেন। শ্রমিক না হয়ে শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়নের জন্য তারা কীভাবে কাজ করবেন?

তিন বছর ধরে একজনের স্বাস্থ্যবীমা নেই। অথচ তার দাঁতে ব্যথা শুরু হয়েছে। শ্রমজীবীদের অস্তিত্ব এভাবেই টিকে থাকে।

আমার এই ধরনের অভিজ্ঞতা আছে। তাই আমি শ্রমজীবী মানুষের কষ্ট অনুভব করতে পারি বলেও উল্লেখ করেন এই ডেমোক্র্যাটিক পার্টির এই নেত্রী।

ওকাসিও-কোর্তেজের বাবা ২০০৮ সালে ৪৮ বছর বয়সে ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান। তখন তিনি পরিবারের জন্য বিভিন্ন রেস্টুরেন্টে কাজ করেন। এসময় তাকে প্রায়ই দিনে ১৮ ঘণ্টার শিফটে কাজ করতে হতো।

ডেমোক্র্যাট দলের এ সমাজতান্ত্রিক নেত্রী বেশ কিছু ক্যাম্পেইন পরিচালনা করেন। তিনি সবার জন্য স্বাস্থ্য সেবা, টিউশন ফি বিহীন কলেজ এবং ইমিগ্রেশন ও কাস্টমস নীতি বদলের পক্ষে কথা বলেন।

১৯৮৯ সালের ১৩ অক্টোবর জন্মগ্রহণ করা এ মার্কিন নারী একজন রাজনীতিক, শিক্ষক এবং রাজনীতিবিদ হিসেবে পরিচিত। আমেরিকার বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করার আগে তিনি স্কুল জীবনেই বেশ কিছু দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেন।

 

 

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment